Widgets

Posted by : Alamin Chowdhury Thursday, April 18, 2013

পেইড লিঙ্কস নিয়ে অনেকের মনেই বিভিন্ন প্রকারের প্রশ্ন থাকে। অনেকের মাঝে আবার এটাকে নিয়ে ভুল ধারণাও থাকে যে কিভাবে কি করতে হবে, গুগল কি বলে, সাইট পেনাল্টি খাবে নাতো, এরকম আর কত কি। তো যাই হোক, প্রশ্ন থাকবেই সাথে থাকবে তার উত্তরটাও। আজ তাই একটু সময় করে আপনাদের জন্য লিখে ফেললাম পেইড লিঙ্কস নিয়ে একটি পোস্ট। আশা করছি পোস্টটি আপনাদের সবার ভাল লাগবে এবং অনেক কিছু জানতে পারবেন (বিশেষ করে যারা নতুন)। কিছু নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে লিখতে চেষ্টা করেছি আর বাকিটাতো গুগল মামা বলেই দিয়েছে। আর কথা না বাড়িয়ে চলুন প্রথম প্রশ্নে যাওয়া যাক।



------------------------------------------------------------------------
১. কেন পেইড লিংক গুগল এর নিয়মনীতি/গাইডলাইন  লঙ্ঘন করে?
------------------------------------------------------------------------ 
উঃ আমরা খুব ভাল করেই জানি যে সার্চ ইন্ডাসট্রির মার্কেট অধিকাংশই গুগলের দখলে আর এর কারন মূলত একটাই, সেটি হচ্ছে গুগলের বিশ্বাসযোগ্য ও কিওয়ার্ড ভিত্তিক সম্পর্কিত/প্রাসঙ্গিক সার্চ রেজাল্ট যা কিনা অধিকাংশ ইউজার এর কাছেই গ্রহনযোগ্য। পেইড লিঙ্কস বলতে গেলে বেশ অন্যায়ভাবেই একটি ওয়েবসাইট কে বিশেষ কিছু সুবিধা দিয়ে থাকে যার মধ্যে মূল হচ্ছে উক্ত ওয়েবসাইটটির সার্চ ইঞ্জিন পজিশন ভাল অবস্থানে ধরে রাখা বা অনেক ক্ষেত্রে এই পজিশন আরো উপরের দিকে নিয়ে যাওয়া। সুতরাং বোঝাই যাচ্ছে যে পেইড লিঙ্কস আপনার ওয়েবসাইট/পেইজ কে একটি ভাল র‍্যাঙ্কিং এ নিয়ে যেতে সক্ষম। আর এই ব্যাপারটি সার্চ রেজাল্টের উপর একটি নেগেটিভ প্রভাব ফেলে এবং অনেক সময় ইউজার কাঙ্ক্ষিত রেজাল্ট থেকে বঞ্চিত হন বা তার প্রাসঙ্গিক/রেলিভেন্ট বিষয়ের উপর তথ্য খুঁজে পান না। গুগলের কাছে এই বিষয়টি খুবই মারাত্মক এবং কোন ভাবেই ইউজার অসন্তুষ্টি গুগল মেনে নেয় না। তাই যেকোন ধরনের পেইড লিংক (হোক সেটা ফোরাম/ সোশাল নেটওয়ার্ক/ ব্লগ থেকে পাওয়া/নেওয়া/ক্রয় করা) গুগলের নিয়মনীতি/গাইডলাইন পরিষ্কারভাবে ভঙ্গ করে আর এই সম্পর্কে গুগল তাদের ওয়েবমাস্টার ব্লগেও আমাদেরকে বিভিন্ন সময়ে আপডেট এর মাধ্যমে সতর্ক করে দিয়েছে।

--------------------------------------------------------------------------
২. তাহলে কি পেইড লিঙ্কস অন্যান্য সার্চ ইঞ্জিন এও প্রভাব ফেলে?
-------------------------------------------------------

উঃ অবশ্যই । গুগলের মত অন্য সার্চইঞ্জিনও তাদের সেবার মান নিশ্চিত করে এবং তাদের ব্যাবহারকারীর জন্যে প্রয়োজন হলে যেকোন সময়ে তারা তাদের এল্গোরিদম আপডেট করার ক্ষমতা রাখে।

------------------------------------------------------------------------
৩. পেইড লিঙ্কস কি কোনভাবে একটি ওয়েবসাইট/পেজের পেজ র‍্যাঙ্ক এর উপর প্রভাব ফেলে?
------------------------------------------------------------------------

উঃ নিঃসন্দেহে । একটি ওয়েবসাইট/পেজের PR ভাল হলে গুগলের কাছে সেটি প্রাধান্য পায়। কিন্তু আপনার ওয়েবসাইট বা পেজের PR যদি শুধুমাত্র Paid Links থেকে আসে বা এর কারনে হয়ে থাকে তাহলে গুগল এখন কোন অর্থেই আপনার সাইটকে বিশ্বাসযোগ্য সাইট/পেজ হিসেবে আমলে নিবে না আর এজন্য আপনার সাইট/পেজ তার গ্রহনযোগ্যতা হারাবে সাথে আপনি হারাবেন আপনার সাইট এর PR.

------------------------------------------------------------------------
৪. ওয়েবমাস্টাররা তাহলে কি করবে? গুগল কি বলে?
------------------------------------------------------------------------

উঃ ব্যপারটি আসলে এমন নয় যে কে কাকে কন্ট্রোল করছে। ওয়েবমাস্টাররা তাদের সাইট নিয়ে কে কি করেন সেটা নিয়ে গুগলের মোটেও কোন মাথা ব্যথা নেই। তবে গুগল এই বিষয়ে স্পষ্ট যে যদি তাদের নজরে এমন কোন সাইট বা পেজ আসে যা কিনা Paid Links এর সাহায্যে ভাল PR পেয়ে সার্চ ইঞ্জিন রেজাল্টের উপরের দিকে চলে এসেছে , তাহলে এমন সাইট বা পেজকে গুগল যেকোন সময় তাদের সার্চ ইঞ্জিন ইনডেক্স থেকে বাতিল করে দিতে পারে এবং গুগল সাম্প্রতিক সময়ে এরকম বহু সাইট তাদের ইনডেক্স থেকে মুছে দিয়েছে যেটাকে আমরা গুগল পেনাল্টিও বলে থাকি। এখানে গুগলের একটাই কথা, তুমি তোমার সাইট নিয়ে যাই কর না কেন গুগল কোয়ালিটি গাইডলাইন্স বহির্ভূত কোন কাজ করা যাবে না।

--------------------------------------------------------------------------
৫. তাহলে PR এর উপর প্রভাব পরলে কি করা উচিত?
--------------------------------------------------------------------------

উঃ ভয় পাবার কিছু নেই। আপনি যদি একজন লিংক ক্রেতা/ বিক্রেতা হয়ে থাকেন আর যদি দেখেন যে আপনার সাইটের PR কমে যাচ্ছে তাহলে এখনি সমস্ত Paid Links গুলো সরিয়ে ফেলুন বা রিমুভ করে দিন সাইট থেকে। এরপর গুগল ওয়েবমাস্টার টুলে গিয়ে Disavow Link ফিচারটি ব্যাবহার করে বা বাজে লিঙ্কগুলোকে শনাক্ত করে গুগলের নিকট একটি রি-কন্সিডারেশন রিপোর্ট পাঠিয়ে দিন। গুগল আপনার সাইট রিভিউ করে পুনরায় আপনার সাইটের র‍্যাঙ্কিং ফিরিয়ে দিবে যদি আর অন্য কোন ঝামেলা না থাকে। এরপরেও যদি কাজ না হয় তাহলে আপনাকে পুনরায় আবার নতুন করে আপনার সাইটের PR বাড়ানোর কাজ শুরু করতে হবে।



------------------------------------------------------------------
৬। গুগল কি তাহলে এইধরনের অ্যাডভারটাইজিং এর বিপক্ষে?
-------------------------------------------------------------------

উঃ মোটেও নয়। গুগল অ্যাডভারটাইজিং এর বিপক্ষে না বরং গুগল বিভিন্ন রকমের থার্ড-পার্টি অ্যাড নেটওয়ার্ক সাপোর্ট করে। Paid Links নিয়েও গুগলের কোন সমস্যা নেই তবে গুগল বলছে Paid Links  যেন টারগেটেড ভিসিটর পাবার জন্য হয়, সার্চ ইঞ্জিন এ র‍্যাঙ্কিং পাবার জন্য বা PR  বাড়ানোর জন্য নয়। মূল কথা গুগল এখানে Paid Links ব্যাবহার না করে Paid Ads ব্যাবহার করার তাগিদ দিচ্ছে। আরে মামা, আমরা কি এসব বুঝিনা? হে হে হে!!!! ডাইরেক্ট বল্লেইতো হয় যে Google Adwords এর মাধ্যমে নিজের সাইটের Marketing/Promotion করো...... এতো কাহিনিরতো দরকার ছিলনা। যাই হোক, একটু মজা করলাম আর কি...

-------------------------------------------------------------------
৭. পেইড লিঙ্কস আর পেইড অ্যাডস এর মধ্যে তফাৎ কি?
-------------------------------------------------

উঃ পেইড অ্যাডস মূলত rel =“nofollow” tag আকারে থাকে আর পেইড লিঙ্কস থাকে dofollow. Paid Links দ্বারা মূলত একটি পেইজকে বা সাইটকে সার্চ রেজাল্টের উপরের দিকে রাখার প্রচেষ্টা করাকেই বোঝায় যা গুগল কোয়ালিটি গাইডলাইন্সের বহির্ভূত একটি কাজ। অন্যদিকে অ্যাডস বা বিজ্ঞাপনের মাধ্যমে আপনি প্রচুর ভিজিটর পেতে পারেন আর এতে করে আপনার ব্র্যান্ড/পণ্য সম্পর্কে সবার মাঝে একটি সচেতনতা তৈরি হবে যা আপনার ব্যবসার জন্যই মঙ্গলজনক হবে।এবার তাহলে নিজেই একটু ভেবে দেখুন যে কোনটি আপনার জন্য ভাল - পেইড লিঙ্কস নাকি পেইড অ্যাডস?

-------------------------------------------------------------------------------
৮. গুগল কিভাবে বুঝতে পারে যে আপনার লিঙ্কটি একটি পেইড লিংক?
------------------------------------------------------------

উঃ সাধারণত পেইড লিঙ্কস যে ধরনের সাইট থেকে আসে বা দেয়া হয় তার কন্টেন্ট এর সাথে বা কখনো কিওয়ার্ড এর সাথে সামঞ্জস্যতা থাকেনা আর গুগলের কাছে এটাই বোঝার জন্য যথেষ্ট যে আপনার লিঙ্কটি একটি পেইড লিংক।

---------------------------------------------------------
৯. কিভাবে গুগলের কাছে পেইড লিংক রিপোর্ট করবেন?
---------------------------------------------------------

উঃ আপনি যদি মনে করেন যে কোন সাইট বা ব্লগ পেইড লিংক ক্রয় / বিক্রয় করছে তাহলে সরাসরি এই লিঙ্কে গিয়ে  reporting links to Google সাইটটি সম্পর্কে রিপোর্ট করে দিন। গুগল আপনার রিপোর্ট রিভিউ করবে এবং প্রয়োজন হলে যথাযত ব্যবস্থা নিবে সাইটটির বিরুদ্ধে।

-----------------------------------------------------
১০. আরো কিছু জানার থাকলে কোথায় যেতে হবে?
-----------------------------------------------------

উঃ এ সংক্রান্ত আরো বিস্তারিত কিছু জানার থাকলে গুগলের Webmaster Help Group থেকে ঘুরে আসতে পারেন অথবা নিচে কমেন্ট করেও আপনার মতামত বা প্রশ্ন জানিয়ে দিতে পারেন।


```````````````````````````````````````````````````````````````````
alamin chowdhury

পোস্টটি ভাল লাগলে অবশ্যই আপনাদের মতামত জানাতে ভুলবেন না আর এই বিষয়ে কারো কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট এর মাধ্যমে লিখে দিবেন, চেষ্টা করবো যত দ্রুত সম্ভব উত্তর দেবার। আর সময় হলে অবশ্যই পোস্টটি ফেসবুক বা টুইটার এর মাধ্যমে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে দিন যেন তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারেন।

11 Responses so far.

  1. এইরকম একটি সুন্দর ও তথ্যমূলক লেখা উপহার দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

  2. Sadek says:

    লেখাটি চরম হইসে! অনেক অনেক ধন্যবাদ এতো টা স্রম দিয়ে লেখাটি আমাদের উপহার দেয়ার জন্য। আরও প্রত্যাশা রইলো।

  3. babu says:

    সুন্দর পোষ্ট।এখন আমি যদি আমার ১টি সাইটে আমার অন্য সাইটের লিংক দেই,তাহলে এইটা ও কি গুগুল পেইড লিংক মনে করবে???

  4. ধন্যবাদ ফাস্মিয়া ও সাদেক উৎসাহ দেবার জন্য।

  5. সম্ভবনা কম, কারন একটি সাইটের অন্য আরেকটি সাইটের সাথে লিঙ্ক এক্সচেঞ্জ এর বিষয়টা থাকতেই পারে যদি সাইট দুটি একই থীম বা নিশ এর হয়। সেই ক্ষেত্রে গুগল পেইড লিংক মনে করবে না। তবে খেয়াল রাখবেন যেন দুটি সাইটের মধ্যে লিঙ্ক শেয়ারিংটা যতোটা কম করা যায় ততই ভাল।

  6. আলামিন ভাই ধন্যবাদ, বাংলায় কষ্ট করে লেখার জন্য। নতুদের কাজে লাগবে আপনার পরের পোষ্টের অপেক্ষায় থাকলাম।

  7. Nice Information! Additionally, it is also necessary to provide your target people with the user-friendly site and navigation experience through which they are unaided to come over your website over and again.

    SEO Company Gurgaon | SEO Company Delhi

  8. Thanks For Your Nice Post . I Hope I Will See This Type Of Post Again In Your Blog"

    Exclusive Dwonload Site BDMela24.Com

  9. Thanks For Your Nice Post . I Hope I Will See This Type Of Post Again In Your Blog"

    Exclusive Dwonload Site BDMela24.Com

  10. খুব সুন্দর একটি পোস্ট। Awesome Post. আরো পোস্ট চাই।

    Exclusive Dwonload Site DidarBD24.Com

  11. Very excellent writings

রেগুলার আপডেট পেতে

Local SEO Company

আপনার ইমেইল ঠিকানা প্রবেশ করুন:

Delivered by বাংলার আইটি

Popular Post

Powered by Blogger.

- Copyright © 2013 Bangla SEO Blog l বাংলার আইটি l Banglar IT -Banglar IT- Powered by Blogger - Designed by মোঃ আল-আমিন চৌধুরী -