Widgets

Posted by : Alamin Chowdhury Saturday, June 1, 2013

link disavow image
কিছুদিন আগেও এমন কথা উঠেছিল যে সাইটের খারাপ বা অপ্রাসঙ্গিক যেই ব্যাকলিঙ্কগুলো আছে সেগুলো ডিলিট করতে হবে কিনা। উত্তরে বলেছিলাম যে করা যেতে পারে তবে ম্যানুয়ালি ডিলিট করার চেয়ে আপনার সাইটকে গুগলের ‘Link Disavow Tool’ ব্যবহার করার মাধ্যমে অ্যাডজাস্ট করিয়ে নেয়া তার চেয়ে আরো ভাল হবে। এটি এমন একটি টুল যেটি ব্যবহার করে আপনি গুগলকে জানাতে বা বলতে পারবেন যে আপনার সাইটের কোন লিঙ্কগুলো গুগল উপেক্ষা করবে বা আমলে নিবে না।  সহজভাবে বলতে গেলে গুগল যখন আপনার সাইট বা তার ব্যাকলিঙ্কস গুলো মূল্যায়ন করবে তখন সেই বাজে / অপ্রাসঙ্গিক লিঙ্কসগুলো গুগল আপনার সাইট র‍্যাঙ্কিং এর ক্ষেত্রে বিবেচনায় আনবে না। আর এটা আপনার সাইটের জন্যই ভাল।

Link Disavow Tool এ আপনার দেয়া লিঙ্কগুলোকে গুগল strong suggestion হিসেবে ধরে নিয়ে সেগুলোকে বাদ দিয়ে তবেই আপনার সাইটের র‍্যাঙ্কিং নির্ধারণ করবে। Disavow শব্দটির বাংলা অর্থ হচ্ছে অস্বীকার / অস্বীকার করা, তাহলে এখন বুঝতেই পারছেন যে এই টুলটির কাজ কি……তবে একটি কথা বলে রাখা ভাল যে টুলটি ব্যবহার করার আগে পূর্ন জ্ঞ্যান এবং সতর্কতা থাকা একান্ত জরুরী ভুল করে ব্যবহার করলে হিতে বিপরীত হতে পারে।

 

ব্যবহারের পূর্বে: 

আপনার ওয়েবসাইটটি যদি ইতিমধ্যে গুগলের পেনাল্টি খেয়ে থাকে তাহলে গুগল ওয়েবমাস্টার টুল থেকে আপনি হয়তো নোটিফিকেশান পেয়ে গেছেন আর যদি সেটি না হয়ে থাকে তারপরেও আপনি নোটিফিকেশান পাবেন যদি গুগল এর চোখে আপনার ব্যাকলিঙ্ক অপ্রাসঙ্গিক / সন্দেহভাজন হিসেবে ধরা পরে। এমন অবস্থায় প্রথমেই যেই কাজটি আপনাকে করতে হবে তা হল, উক্ত (যেসব সাইট থেকে আপনার ব্যাকলিঙ্কগুলো এসেছে বা পেয়েছেন ) সাইটগুলোর ওয়েবমাস্টার/ মালিকের সাথে সরাসরি যোগাযোগ করে তাদেরকে রিকুয়েস্ট করতে হবে যেন আপনার লিঙ্ক তাদের সাইট থেকে মুছে বা ডিলিট করে দেয়।

Link Disavow Tool টি আপনি কেবল তখনি ব্যবহার করবেন যদি উপরোক্ত পদ্ধতিতে যোগাযোগ করার পর ওয়েবমাস্টার / সাইটের মালিকগণ আপনার রিকুয়েস্ট বা মেসেজ এর কোন উত্তর না দেন।


কিভাবে Link Disavow করবেন?

google link disavow tool



আপনার গুগল ওয়েবমাস্টার টুলে লগিন করুন, তারপর Link Disavow Tool যান, লিস্ট থেকে আপনার ডোমেইন সিলেক্ট করুন, Disavow links এ ক্লিক করুন। ভয় পাবার কিছু নেই, কারন ক্লিক করার পর প্রসেসটি কেবল শুরু হবে। এরপর নতুন একটি পেজ আসবে সেখানে আরেকবার Disavow links বাটন ক্লিক করতে হবে।




এরপর একটি বক্স আসবে যেখানে আপনাকে একটি *.txt file আপলোড করতে বলা হবে। এখন প্রশ্ন হচ্ছে কি লিখতে হবে এই *.txt ফাইলে বা এর ফরম্যাটটা কেমন হবে। এখানে আপনাকে ওই সব সাইটের ডোমেইন বা URL লিখতে হবে যেগুলোকে আপনি ব্লক করতে চাইছেন। মূল কথা যেসব সাইট বা পেজ থেকে আপনার সাইট (unnatural backlinks) পেয়েছে ওইসব সাইট বা পেজের লিঙ্ক আপনাকে এই *.txt ফাইলে নির্ধারিত ফরম্যাট অনুযায়ী লিখে আপলোড করে দিতে হবে।


link disavow text

 

নিম্নে *.txt ফাইলের ফরম্যাট দেয়া হলঃ


খেয়াল রাখতে হবে যে প্রত্যেকটি লিঙ্ক বা ডোমেইন আলাদা লাইনে লিখতে হবে আর যেসব লাইন # দিয়ে লেখা হবে সেগুলো বিবেচনা বা গণনাযোগ্য হবে না। ফাইলটি অবশ্যই ২ মেগাবাইটের বেশি হতে পারবে না।

কোন সাইট বা পেইজে আপনার সাইটের লিঙ্ক আছে তা বের করতে চাইলে সরাসরি গুগল ওয়েবমাস্টার টুল থেকে এখানে চলে যান Traffic >> Links To Your Site >> Who Links The Most >> More. এখান থেকে ডাউনলোড বাটন এ ক্লিক করে ফাইল ডাউনলোড করে নিয়ে এরপর এখান থেকে বাছাই করে লিঙ্ক disavow করে নিন।

একটি কথা বলে রাখা ভাল, যে যখনি আপনি কোন লিঙ্ক গুগলকে disavow করতে বলবেন, তাৎক্ষণিক কোন পরিবর্তন আশা করবেন না। আপনার সাবমিটক্রিত লিঙ্কগুলোকে গুগল অকেজো হিসেবে গণ্য করতে একটু সময় নিবে আবার এমনও হতে পারে যে আপনার সাবমিশন কে গুগল বিশ্বাসযোগ্য বা গ্রহনযোগ্য হিসেবে আমলে নিচ্ছে না, সেই ক্ষেত্রে আপনার সাবমিটক্রিত লিঙ্কগুলোকে গুগল কোনপ্রকার বিবেচনায় আনবে না। অতএব চিন্তার কিছু নেই, আপনার কাজটি আপনি ভালমতো করে দিন, বাকিটা গুগল সামলে নিবে।

আজ এ পর্যন্তই । যাই, অনেক লিঙ্ক disavow করা এখনও বাকি আছে। 
```````````````````````````````````````````````````````````````````
alamin chowdhury

পোস্টটি ভাল লাগলে অবশ্যই আপনাদের মতামত জানাতে ভুলবেন না আর এই বিষয়ে কারো কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট এর মাধ্যমে লিখে দিবেন, চেষ্টা করবো যত দ্রুত সম্ভব উত্তর দেবার। আর সময় হলে অবশ্যই পোস্টটি ফেসবুক বা টুইটার এর মাধ্যমে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে দিন যেন তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারেন।

15 Responses so far.

  1. পোষ্টটি দারুন হইছে, এইরকম আরও বেশী লেখা চাই, আর আপনার লেখা আমার ব্লগে দিলাম।

  2. Nice Post! Want to more about this topic.

  3. ধন্যবাদ Alamin Chowdhury Brother. Text Format টাতে abcd য়ের জায়গায় web site link , Date ( Using date), Date টা কি End করতে হবে না? এখানে কি সাইট লিংক দিতে হবে? http://www.dropbox.com/contentA.html or http://www.removesitelink.com/index.html এমন হবে কি?

  4. Manik says:

    Thanks for the nice post. This is really a good and informative post but i can't understand that how can i identify bad backlink of my site?

  5. ধন্যবাদ রুবেল, লেখাটি তোমার ব্লগে দেয়ার অনুমোদন দেয়া হলো কিন্তু Author Credit দিতে আবার ভুলে যেওনা।

  6. ধন্যবাদ শাহিন, সময় পেলে এই বিষয়ে আবার লিখবো

  7. Abcd এর জায়গায় ওয়েবসাইট এর লিঙ্ক দিতে হবে। ডেট যেভাবে দেয়া আছে সেভাবেই দিতে হবে

  8. Thanks for your encouragement. First of all use any backlink checker tool to list all bakclinks of your site and from there try to identify the bad backlinks of your site.

    Example of bad backlinks:

    1.Links coming from unrelated sites
    2.Links coming from blog article pages (from blog commenting) where other comments are spammy with lots of useless backlinks pointing to other sites/pages
    3.Links coming from sitewide (blogroll) positions (this is serious and must be removed

    There are lots of other things to talk about bad links but these are just an idea. Hope that helps.

  9. শাহরিয়ার এর কমেন্টটি ভুলে ডিলিট হয়ে গেছে তবে আমি নিচে তার উত্তর দিয়ে দিচ্ছি, আশা করছি শাহরিয়ার সহ অন্যরা পড়ে বুঝে নিবে।
    # দিয়ে যেসব লাইন লিখবেন সেগুলো মূলত instruction এর মত কাজ করবে যেমন আপনি কোন সাইট এর সাথে কবে আর কেন যোগাযোগ করেছেন, সাইট এর মালিক কি রিপ্লাই দিয়েছে ইত্যাদি আর তাই গুগল এসব লাইনকে instruction এর মত ধরে নিবে এবং বুঝতে চেষ্টা করবে যে আপনি কি বলতে চাইছেন। # ছাড়া লাইনগুলোতে শুধু ওই সমস্ত সাইট এর লিঙ্ক বা পেজ এর লিঙ্ক লিখে দিবেন যেগুলোকে আপনি মনে করছেন যে ভালো পেজ না এবং ওই সমস্ত সাইট বা পেজ থেকে আসা ব্যাকলিঙ্কগুলো আপনার সাইট এর জন্য ক্ষতিকর। আসা করি বুঝতে পেরেছেন।

  10. Al Amin vai, onek help pailam apnar ai valuable post theke, ami to badlink remove kora siklam kintu bad link gula find korar tips ta jodi aktu briefly explain korten tahole onek khusi hotam abong onek onek upokar paitam, please vai somvob hole akta post koren kivabe bad link easily find kora jai.

    Apnar post er jonno opekkhai thaklam..

    Thanks
    Ranzu

  11. my blog says:

    Thank you Alamin vhai for important topic. We want more and more important article from you.

  12. nice post, i am searching like this post.

  13. পোষ্টটি দারুন হইছে,ধন্যবাদ

  14. Thanks For Your Awesome Post. Ai Rokom R O Post Chaye.

    Exclusive Dwonload Site BDMela24.Com

  15. খুব সুন্দর একটি পোস্ট। Awesome Post. আরো পোস্ট চাই।

    Exclusive Dwonload Site DidarBD24.Com

রেগুলার আপডেট পেতে

Local SEO Company

আপনার ইমেইল ঠিকানা প্রবেশ করুন:

Delivered by বাংলার আইটি

Popular Post

Powered by Blogger.

- Copyright © 2013 Bangla SEO Blog l বাংলার আইটি l Banglar IT -Banglar IT- Powered by Blogger - Designed by মোঃ আল-আমিন চৌধুরী -