Widgets

Posted by : Alamin Chowdhury Wednesday, December 11, 2013

content-stitching-matt-cutts
ম্যাট মামা কি কয় এইসব
গুগলের ম্যাট কাটস গত সপ্তাহে একটি ভিডিও পাবলিশ করেছেন এবং সেখানে এক ভারতীও ম্যাটের কাছে প্রশ্ন করেছেন, প্রশ্নটির অর্থ অনেকটা এমন - ‘যদি আমি বিভিন্ন ওয়েবসাইট এর কনটেন্ট বা আর্টিকেল থেকে কিছু কিছু অংশ নিয়ে সেগুলোকে ব্যবহার করে আমার সাইটের জন্য একটি নতুন আর্টিকেল তৈরি করি (এবং আমি আর্টিকেলে সোর্স লিঙ্ক দিয়ে দিবো, মানে ওই অংশগুলো যেসব পেজ থেকে নেয়া হয়েছে, ঐসব পেজের লিঙ্ক দিয়ে দেয়ার কথা বলছি), তাহলে কি গুগলে আমার সাইট ভালো পারফর্ম করবে বা র‍্যাঙ্কিং পাবে কিনা?

ভিডিওটিতে ম্যাট খুব সুন্দর এবং পরিষ্কারভাবে উত্তর দিয়েছেন যা ইতিমধ্যে এসইও বা কনটেন্ট রাইটিং কমিউনিটিতে ‘Content Stitching’ বলে পরিচিতি পেয়ে গেছে। তাহলে আসুন আর দেরি না করে ম্যাটের বিশ্লেষণ ও আমার কিছু ধারনা নিয়ে এই বিষয়টির উপর আজকের আলোচনা শুরু করি।



Content Stitching কি?

ম্যাট সোজাসাপ্টা কথা বলতে পছন্দ করেন আর তাই এই প্রশ্নের উত্তরেও এর ব্যাতিক্রম ঘটেনি। ম্যাট সোজা বলে দিয়েছে যে এই ‘Content Stitching’ কাজটি করলে খুব বেশি একটা ভালো হবেনা এবং এটি করার কারনে কোন প্রকার র‍্যাঙ্কিং আশা করাটাও নিরর্থক। ম্যাটের মতে ইয়াহু এমন কাজকে সর্বপ্রথম Stitching নাম দিয়েছিলো এবং তারা বলেছিল যে এটি একধরনের স্প্যাম। আরো সহজভাবে Stitching Content কি তা বুঝতে চাইলে আমি বলবো, এটির সহজ বাংলা অর্থ হচ্ছে জোড়াতালি কনটেন্ট। অন্য সাইটের পেজ থেকে কনটেন্টের কিছু কিছু অংশ নিয়ে নিজের সাইটের কনটেন্ট তৈরি করার নামি হচ্ছে ‘Content Stitching’। এখানে আপনি সোর্স লিঙ্ক উল্লেখ করে দেন বা নাই দেন এতে কোন প্রভাব পরবেনা, বরং আপনার তৈরিকৃত কনটেন্টকে ডুপ্লিকেট কনটেন্ট হিসেবেই ধরা হবে যা সার্চ ইঞ্জিন মোটেও পছন্দ করেনা। আমার কাছেও মনে হয় যে এমন ধরনের জোড়াতালি কনটেন্ট এক্সট্রা কোন ভ্যালু অ্যাড করেনা আর তাই কনটেন্টের মান বজায় রাখাও কঠিন হয়ে পরে।

আমি এসইও ট্রেনিং এর ক্লাসগুলো নেবার সময় আমার অনেক স্টুডেন্ট আমাকে জিজ্ঞেস করেন যে ভাইয়া, ‘ধরেন আমি কিছু সাইট থেকে ইনফরমেশন নিব আর কিছু আমার নিজের ইনপুট থাকবে আবার কিছু Quotes থাকবে, তাহলে কি প্রবলেম হবে? আশা করি উত্তরটা আপনারা সবাই পেয়ে গেছেন।


content-stitching
আসুন আমরা জোড়াতালি কনটেন্ট না লিখে সুন্দর এবং ইউনিক কনটেন্ট লিখাতে অভ্যস্ত হই



কিভাবে Content Stitching এড়ানো সম্ভব?

ম্যাট তার উত্তরে উইকিপিডিয়ার উদাহরণ দিয়ে বলেছেন যে উইকিপিডায়াও কনটেন্ট স্টিচিং করে কিন্তু সেখানে যেভাবে তারা কনটেন্টকে গুছিয়ে এবং ইউনিক করে লিখে সোর্স লিঙ্ক যুক্ত করে দেয় সেভাবে যেমন কনটেন্টের মান ঠিক থাকে তেমনিভাবে তাদের লিখা কনটেন্ট স্টিচিং বা ডুপ্লিকেট কনটেন্টের মধ্যে পরেনা। তাহলে মূল বিষয় হচ্ছে যে অন্য সাইট থেকে কনটেন্টের কিছু অংশ নিয়ে যদি নিজের কনটেন্ট সুন্দরভাবে এবং ইউনিকলি লিখে সোর্স লিঙ্ক যুক্ত করে দেয়া যায় তাহলে আপনার লিখাটিও কনটেন্ট স্টিচিং বলে বিবেচিত হবেনা। আশা করি বোঝাতে পেরেছি।


```````````````````````````````````````````````````````````````````
alamin chowdhury

পোস্টটি ভাল লাগলে অবশ্যই আপনাদের মতামত জানাতে ভুলবেন না আর এই বিষয়ে কারো কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট এর মাধ্যমে লিখে দিবেন, চেষ্টা করবো যত দ্রুত সম্ভব উত্তর দেবার। আর সময় হলে অবশ্যই পোস্টটি ফেসবুক বা টুইটার এর মাধ্যমে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে দিন যেন তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারেন।

রেগুলার আপডেট পেতে

Local SEO Company

আপনার ইমেইল ঠিকানা প্রবেশ করুন:

Delivered by বাংলার আইটি

Popular Post

Powered by Blogger.

- Copyright © 2013 Bangla SEO Blog l বাংলার আইটি l Banglar IT -Banglar IT- Powered by Blogger - Designed by মোঃ আল-আমিন চৌধুরী -